স্টেডিয়ামে ইরানের আইআরজিসি কমান্ডার সোলাইমানির মূর্তি, খেলতে অস্বীকৃতি সৌদির

আপডেট: অক্টোবর ৩, ২০২৩
0

এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে (এএফসি) ইরানের সেপাহান ও সৌদি আরবের আল ইত্তিহাদ ক্লাবের মধ্যকার ম্যাচটি বাতিল করা হয়েছে।

সোমবার ইরানের ইসফাহানে নাগশ-ই জাহান স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু স্টেডিয়ামে ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কমান্ডার নিহত কাসেম সোলাইমানির মূর্তি থাকায় ম্যাচ খেলতে অস্বীকৃতি জানায় সৌদি আরব। পরে তা বাতিল করা হয়।

ম্যাচটি দেখতে ৬০ হাজার দর্শক স্টেডিয়ামে উপস্থিত হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা স্টেডিয়ামের ছবিগুলোতে দেখা যায়, সোলাইমানির একটি আবক্ষ মূর্তি মাঠে প্রবেশের জায়গায় রাখা ছিল, যা খেলোয়াড়রা মাঠে যাওয়ার সময় স্পষ্টভাবে চোখে পড়ত।

সৌদি আরবের আল-এখবারিয়া টিভি চ্যানেল জানিয়েছে, ম্যাচ কর্মকর্তাদের অনুরোধ সত্ত্বেও ইরানের পক্ষ থেকে রাজনৈতিক ব্যক্তিত্বের মূর্তি এবং ব্যানার অপসারণে অস্বীকৃতি জানানোর কারণে আল ইত্তিহাদ খেলতে রাজি হয়নি।

অপরদিকে ইরানের রাষ্ট্রীয় মিডিয়া দ্বারা পরিচালিত একটি বিবৃতিতে সেপাহান বলেছে যে আল ইত্তিহাদ ম্যাচে অংশ নিতে অস্বীকার করার বিষয়ে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) কাছে অভিযোগ দায়ের করতে চায় তারা। তবে সৌদি আরবের দলটি কেন ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছে বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি।

তবে এএফসি গেমটি বাতিলের কারণ হিসেবে ‘অপ্রত্যাশিত এবং অনাকাঙ্খিত পরিস্থিতি’ বলে উল্লেখ করেছে।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, এএফসি খেলোয়াড়, ম্যাচ কর্মকর্তা, দর্শক এবং সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের নিরাপত্তা নিশ্চিত করার প্রতি তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।’

বিষয়টি এখন সংশ্লিষ্ট কমিটিতে পাঠানো হবে বলে বিবৃতিতে বলা হয়।

২০১৬ সালের পর প্রথমবারের মতো চলতি বছর এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে হোম এবং অ্যাওয়ে ম্যাচে অংশ নিচ্ছিল সৌদি আরব এবং ইরানের ক্লাবগুলো। মার্চ মাসে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পর এই সিদ্ধান্ত নেয়া হয়।েএর আগে কূটনৈতিক টানাপোড়েনের কারণে ম্যাচগুলো নিরপেক্ষ মাঠে খেলা হতো।

উল্লেখ্য, ২০২০ সালে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় আইআরজিসি’র অভিজাত বাহিনী কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি নিহত হন।

সূত্র : আল-অ্যারাবিয়া