করোনার প্রভাবে সময়ের আগেই ঋতুমতী হচ্ছেন নারী: গবেষণা

আপডেট: অক্টোবর ৩, ২০২৩
0

কোভিডের প্রভাবে বহু ক্ষেত্রেই এগিয়ে আসছে মেয়েদের বয়ঃসন্ধির সময়। সময়ের আগেই ঋতুমতী হচ্ছে মেয়েরা। এমন তথ্য উঠে এসেছে পৃথিবীর বিভিন্ন দেশে প্রকাশিত একাধিক গবেষণাপত্রে।
কোভিডের প্রভাবে বহু ক্ষেত্রেই এগিয়ে আসছে এই বয়ঃসন্ধির সময়। সময়ের আগে ঋতুমতী হচ্ছে মেয়েরা। এমনই তথ্য উঠে এসেছে বিশ্বের বিভিন্ন দেশে প্রকাশিত একাধিক গবেষণাপত্রে।

সময়ের আগেই যদি কোনও বালিকা বয়ঃসন্ধিতে পৌঁছে যায়, তবে বিষয়টিকে বিজ্ঞানের ভাষায় বলে ‘প্রিককিয়াস পিউবার্টি’। কোভিডের পর অনেকটাই বেড়ে গিয়েছে এই ঘটনা, বলছেন বহু গবেষক। আমেরিকার ‘ফুলার প্রজেক্ট’ নামের একটি গবেষণায় উঠে এসেছে ৫ বছর বয়সেই কিছু মেয়ে পৌঁছে গিয়েছে বয়ঃসন্ধিতে, ৮ বছরে হয়েছে রজঃস্বলা। একই কথা উল্লেখ করা হয়েছে ‘ইটালিয়ান জার্নাল অফ পেডিয়াট্রিসিয়ানস’-এও। তুরস্কের ‘জার্নাল অফ পেডিয়াট্রিক এন্ডোক্রোনোলজি অ্যান্ড মেটাবলিজম’-এ প্রকাশিত একশো চব্বিশ জন বালিকার উপর করা একটি গবেষণা বলছে, কোভিডকালের আগে ৩ বছরে প্রিককিয়াস পিউবার্টি দেখা গিয়েছিল মোট ছেষট্টি জনের ক্ষেত্রে। সেখানে কোভিড চলাকালীন ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ সময়ে আটান্নটি বালিকার দেহে দেখা গিয়েছে প্রিককিয়াস পিউবার্টি।

এ হেন বিষয়ের প্রভাব শুধু শারীরিক দিক থেকেই নয়, মানসিক ভাবেও প্রভাব ফেলতে পারে বালিকার উপর। বয়ঃসন্ধির কালে হরমোনের ভারসাম্যে বদল আসে। ফলে মানসিক টানাপড়েন শুরু হতে পারে। রক্ত দেখে ভয়ও পেয়ে যেতে পারে বালিকারা। তাই এমন ঘটনা ঘটলে কন্যার পাশে থাকতে হবে বাবা-মাকে, পরামর্শ গবেষকদের।

আনন্দবাজার