১০ বছর পর এফএ কাপের ফাইনালে সালাহ’র লিভারপুল

আপডেট: এপ্রিল ১৭, ২০২২
0

২০১২ সালের পর এই প্রথম এফএ কাপের ফাইনালে উঠল লিভারপুল।

ম্যানচেস্টার সিটি-লিভারপুল দ্বৈরথ আরও একবার রঙ ছড়ালো। প্রথমার্ধেই তিন গোল দিয়ে এগিয়ে গিয়েছিল লিভারপুল। দ্বিতীয়ার্ধে এসে দুই গোল শোধ দেয় ম্যানচেস্টার সিটি। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। ২০১২ সালের পর এই প্রথম এফএ কাপের ফাইনালে উঠল লিভারপুল।

শনিবার স্থানীয় লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে সেমিফাইনালের ম্যাচটি ৩-২ গোলে জিতেছে লিভারপুল।
জোড়া গোল করেন সাদিও মানে, একটি ইব্রাহিমা কোনাতে। দ্বিতীয়ার্ধে ব্যবধান কমান জ্যাক গ্রিলিশ ও বের্নার্দো সিলভা।

ম্যাচের নবম মিনিটে এগিয়ে যায় লিভারপুল। অ্যান্ড্রু রবার্টসনের কর্নারে লাফিয়ে হেডে বল জালে পাঠান ইব্রাহিমা কোনাতে। টানা তিন ম্যাচে হেডে গোল করলেন এই ফরাসি ডিফেন্ডার। আগের দুটি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দুই লেগে বেনফিকার বিপক্ষে।

সপ্তদশ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে লিভারপুল। জোন স্টোনসের ব্যাকপাস পেয়ে অনেকটা সময় পেয়েও বল ক্লিয়ার করেননি যুক্তরাষ্ট্রের গোলরক্ষক। বরং তার আলগা স্পর্শে বল নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ছুটে গিয়ে জালে পাঠান মানে।

বিরতির আগেই তৃতীয় গোল পেয়ে যায় লিভারপুল। ৪৫তম মিনিটে থিয়েগোর কাছ থেকে বল পান মানে। বক্সের সামান্য ভেতরে থেকে ডান কোণা দিয়ে জোরালো এক শটে বল জালে জড়ান এই সেনেগাল তারকা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ফেরার চেষ্টা চালায় সিটি। ৪৭তম মিনিটে পেয়েও যায় গোলের দেখা। গ্যাব্রিয়েল জেসুসের কাছ থেকে পাওয়া বলে বাঁ কর্নার দিয়ে বল জালে জড়ান জ্যাক গ্রিলিশ।

৫১তম মিনিটে ব্যবধান ৪-০ করার সুযোগ এসেছিল লিভারপুলের সামনে। কিন্তু সাদিও মানের শট আটকে দেন সিটি গোলরক্ষক। ৭০তম মিনিটে দারুণ একটি সুযোগ হারান জেসুস। ওয়ান-অন-ওয়ানে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের প্রচেষ্টা এগিয়ে এসে রুখে দেন তার স্বদেশি গোলরক্ষক আলিসন।

তিন মিনিট পর ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন লিভারপুল তারকা মোহামেদ সালাহ। তবে যোগ করা সময়ের প্রথম মিনিটে আরেকটি গোল শোধ করে নাটকীয়তার আভাস দেয় সিটি। জেসুসের বদলি নামা রিয়াদ মাহরেজের প্রচেষ্টা আলিসনের পায়ে লেগে দূরের পোস্টে পেয়ে সহজেই জালে পাঠান বার্নান্দো সিলভা।

একটু পর রাহিম স্টার্লিংয়ের একটি শট ঠেকিয়ে জয় নিশ্চিত করেন আলিসন। ফলে এফএ কাপের সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয় সিটিকে।