২৩ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পাঁচদিনের রিহ্যাব মেলা

আপডেট: ডিসেম্বর ১৯, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

এক ছাদের নীচে সব সেবা দেয়ার লক্ষ্যে ২২তম রিহ্যাব মেলা শুরু করতে যাচ্ছে রিয়েল এস্টেট এন্ড হাউজিং অ্যসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। আগামী ২৩ থেকে ২৭ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলা চলবে।

রবিবার দুপুরে রাজধানীর একটা হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে রিহ্যাব মেলা- ২০২১ এর কথা ঘোষণা করা হয়।

রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (অর্থ) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা মেলার ঘোষণা করেন

মেলায় ১৫ থেকে ২০ভাগ কম দামে ক্রেতারা ফ্ল্যাট কেনার বা বুকিং দেয়ার সুযোগ পাবেন বলে মনে করছে রিহ্যাব।

এসময় আরো উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট (প্রথম) ও মেলা আয়োজক কমিটির কো-চেয়ারম্যান কামাল মাহমুদ, ভাইস প্রেসিডেন্ট (৩) লায়ন শরিফ আলী খান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশন হবে। তবে প্রথম দিন ক্রেতা-দর্শনার্থীরা দুপুর ২টা থেকে মেলার প্রবেশ করতে পারবেন । অন্যদিনগুলোতে সকাল ১০ থেকে রাত ৯ টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন।
বিগত সময়ের ধারাবাহিকতায় এ বছরের মেলাতেও দুই ধরনের টিকিট থাকবে। একটি সিঙ্গেল এন্ট্রি। অপরটি আপিল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকিটের প্রবেশ মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট নিয়ে দিয়ে দর্শনার্থী মেলার সময় ৫ বার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিটের প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুস্থদের সাহায্যে ব্যয় করা হবে।

মেলায় ২২০টি স্টল থাকবে জানিয়ে বলা হয়েছে, রাজউকের অনুমোদন ছাড়া কোনো প্রতিষ্ঠান মেলায় অংশ নিতে পারবে৷ এটি সদস্যদের মৌখিক ও লিখিতভাবে জানিয়ে দেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো রিহ্যাব নেতারা বলেন,
ক্রেতা-বিক্রেতাদের সুবিধার কথা মাথায় রেখে ২১ বছর ধরে সফল ভাবে রিহ্যাব ফেয়ারের আয়ােজন করা হচ্ছে। বিগত আয়ােজনের ধারাবাহিকতায় এবারও একটি সফল ফেয়ার আমরা উপহার দিতে আমাদের সদস্য এবং ক্রেতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে এই ফেয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এক সঙ্গে অনেকগুলাে প্রতিষ্ঠান যাচাই-বাছাই করার সুযােগ রিহ্যাব ফেয়ার ছাড়া সম্ভব নয়। নানাবিধ ব্যস্ততায় আমাদের সবার হাতেই এখন সময় কম। তাই কম সময়ে এক ছাদের নিচে সব সেবা পাবেন ক্রেতারা। শুধু ফ্লাট-প্লট ই নয়, এক সাথে গৃহঋণ এবং বাড়ি তৈরির নানা উপকরণও যাচাই করতে পারবেন ক্রেতারা।
রিহ্যাব ফেয়ার সাধ ও সাধ্যের মধ্যে মনের মত ফ্ল্যাট বা প্লট খুঁজে নিতে ক্রেতাদের সাহায্য করবে। আমি আগেও বলেছি আবারও বলছি, এই বছর ক্রেতারা যে দামে ফ্ল্যাট পাবে আগামীতে তা পাবে না নানাবিধ কারণে।

নির্মাণ সামগ্রীর দাম বেড়ে গেছে এমন দাবি করে রিহ্যাব বলছে, করােনায় বড় ধরনের সংকটে পড়তে যাচ্ছিল আবাসন শিল্প। কিন্তু বিনিয়ােগের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সূদুর প্রসারী প্রণােদনা প্রদানের সিদ্ধান্তে এই খাত সংকট থেকে রক্ষা পায়। যে অর্থ দেশের বাহিরে যাবার কথা ছিল সেই অর্থ এই দেশে করােনার সময়ে আবাসন খাত সহ বিভিন্ন খাতে বিনিয়ােগ হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধি এবং প্রস্তাবিত ড্যাপ এর কারণে আমরা শঙ্কিত। আমাদের মনে আশঙ্কা নির্মাণ সামগ্রী বিশেষ করে রড-সিমেন্ট এর মূল্য বৃদ্ধি এবং প্রস্তাবিত ড্যাপ বাস্তবায়িত হলে আগামীতে ফ্ল্যাটের দাম বৃদ্ধি পাবে। ফলে স্বাস্থ্য সম্মত উপায়ে বসবাস করার জন্য মৌলিক চাহিদারঅন্যতম আবাসনের স্বপ্ন মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে যেতে পারে। এই জন্য রিহ্যাব আয়ােজিত এই বছরের মেলায় হতে পারে ক্রেতাদের জন্য সুবর্ণ সুযােগ। কারণ এখনও বিভিন্ন কোম্পানি আগে থেকে শুরু করা প্রকল্পগুলােতে তুলনামূলক বিশেষ দামে
এ বছর ফ্ল্যাট দিতে পারবেন বলে আমাদের বিশ্বাস। আগামীতে বিভিন্ন কারণে সেই সুযোেগ কমে আসবে। একটি বিষয় অনস্বীকার্য।