৬ মাসের মধ্যে কিডনি প্রতিস্থাপন শুরু করবে গণস্বাস্থ্য

আপডেট: মার্চ ১০, ২০২২
0

কিডনি প্রতিস্থাপন সেবা চালু করতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র। আগামী ৬ মাসের মধ্যে এ সেবা চালু করবে প্রতিষ্ঠানটি। মাত্র ২ লাখ টাকার মধ্যে এ সেবা দেয়া হবে। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এ ঘোষণা দিয়েছেন।

আজ ১০ মার্চ, ‘বিশ্ব কিডনি দিবস’। এ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার। দুপুরে ধানমন্ডিতে অবস্থিত গণস্বাস্থ্য নগর হাসপাতালে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করে গণস্বাস্থ্য নগর হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসক, নার্স, কিডনি রোগী ও রোগীদের আত্মীয়স্বজন।

কিডনির রোগী দিন দিন বাড়ছে উল্লেখ করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, কিডনির ডায়ালাইসিস মেসিন কেনা সোজা। গত সপ্তাহে আমরা ৬০টা মেসিনের অর্ডার দিয়েছি। কিন্তু এই মেসিন চালাবে কারা? সরকার কয়েকশো মেসিন কিনছে। স্বাস্থ্য মন্ত্রীর নিজ এলাকা মানিকগঞ্জে ডায়ালাইসিস মেসিন বন্ধ আছে। এর মূল কারণ হচ্ছে প্রশিক্ষণের অভাব। চিকিৎসক, নার্স, টেকনিসিয়ান, বায়োমেডিকেল প্রকৌশলীদের ট্রেনিং নেই।

সরকারের উদ্দেশ্য তিনি বলেন, শুধু ইনভেস্টমেন্ট করলে হবে না। এই মেসিনগুলোকে সচল রাখতে হবে। সে জন্য আমাদের ট্রেনিং ইনস্টিটিউট দরকার। ট্রেনিং ইনস্টিটিউটের জন্য আমরা দুই বছর আগে দরখাস্ত করেছি। সরকারের অনুরোধ, আমরাত দেশের জন্য করছি। ট্রেনিং ইনস্টিটিউট হলে প্রত্যেকটা ডাক্তারকে তিন মাসের মধ্যে ট্রেনিং দেয়া যাবে। তারা গ্রামে যাবে, জেলায় যাবে, উপজেলায় যাবে তাদের ট্রেনিং দরকার। ডাক্তারদের পাশাপাশি নার্সদের, বায়োমেডিকেল প্রকোশলীদের প্রশিক্ষণ দেয়া যাবে।

সব ধরনের মেডিকেল সরঞ্জামে ট্যাক্স কামানোর আহ্বান জানান ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন সকলের মেডিকেল সরঞ্জাম ১ শতাংশ টেক্সের মধ্যে আনতে হবে।

কিডনি রোগীর ডায়ালাইসিসের জন্য ভর্তুকি দিতে সরকারকে আহ্বান করেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, একটা ডায়ালাইসিস করাতে ২ হাজার ২০০ টাকা লাগে। এইভাবে তিন বছর নিতে গেলে মানুষের বাড়িঘর সব বিক্রি করতে হয়। তারপর চিকিৎসা বাদ দিয়ে মৃত্যুর জন্য অপেক্ষা করে। এজন্য সরকারের কাছে আবেদন করছি, বিশেষ বিবেচনা করে প্রত্যেকটা ডায়ালাইসিস ভর্তুকি দিন।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান কিডনি রোগ বিশেজ্ঞ ও বাংলাদেশ রেনাল এসোসিয়েশানের সহ সভাপতি অধ্যাপক ব্রিগেডিয়ার জেনাঃ (অবঃ) মামুন মোস্তাফীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেনাল এসোসিয়েশানের সভাপতি ও বঙ্গবন্দু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. মুহাম্মাদ রফিকুল আলম, চ্যানেল-২৪ এর প্রধান নির্বাহী কর্মকর্তা তরুন চক্রবর্তী ফিজু।

শুভেচ্ছা বক্তব্য রাখেন গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়কারী ও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: মুহিব উল্লাহ খোন্দকার।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ও হাসপাতালের কার্ডিও থেরাসিক বিভাগ
সহযোগী অধ্যাপক ডা. মোফাসসেল আহমেদ,
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, সহকারী অধ্যাপক ডা. সমাসরুমা জাহান, ডা. আমির মো. মোহাম্মদ কায়সার প্রমূখ।