৬ মাসের মধ্যে বন্ধ পাটকলগুলো চালু করা হবে : পাটমন্ত্রী

আপডেট: আগস্ট ২৫, ২০২২
0

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বৈদেশিক মুদ্রা অর্জনে বর্তমান সরকারের আগ্রহের পরিপ্রেক্ষিতে সারা দেশে বন্ধ হওয়া পাটকলগুলো চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যেই চিহ্নিত করে লিজ দেয়া ১০টি পাটকলের মধ্যে দুটো চালু হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে বেসরকারী ব্যবস্থাপনায় বাকি আটটি পাটকল চালু করা সম্ভব হবে। যেখানে উৎপাদিত ৯০ শতাংশ পণ্যই বিদেশে রফতানি করা হবে।

বৃহস্পতিবার দুপুরে নরসিংদীর পলাশ উপজেলার কো-অপারেটিভ জুটমিল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি’র) ভাড়াভিত্তিক মিলে বেসরকারি ব্যবস্থাপনায় উৎপাদন ও উৎপাদিত পাটপণ্য রফতানি কার্যক্রম শুরু হয়েছে। এসব মিলে নতুন করে অনেকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। ইতোমধ্যে তিনটি জুট মিলে ভাড়াভিত্তিক ইজারা প্রদান করা সম্ভব হয়েছে। আরো তিনটি জুট মিলের লিজ কার্যক্রম চলমান রয়েছে। আগামী ছয় মাসের মধ্যেই সবকটি প্রতিষ্ঠান থেকে শতভাগ রফতানিমুখী পণ্য উৎপাদনে সরকার বদ্ধ পরিকর।

এসময় পাট ও বস্ত্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য তামান্না নুসরাত বুবলী এমপি, বস্ত্র ও পাট সচিব মোঃ আব্দুর রউফ, বিজেএমসির চেয়ারম্যান সালেহ আহম্মেদ, নরসিংদীর জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আফসানা চৌধুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।