গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটির লিঃ দুর্নীতি ও নির্বাচনের অনিয়মে ডুবছে

আপডেট: অক্টোবর ৮, ২০২৩
0

গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটির লিঃ দুর্নীতি ও নির্বাচনের অনিয়মে ডুবছে বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রতিনিধির অনুসন্ধানে জানা যায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুর পর একটি মহল একশত তিহাত্তর কোটি চুয়াত্তর লক্ষ উনিশ হাজার দুইশত টাকার মূলধন ও শতশত কোটি টাকার সম্পদ লুটেপুটে খাওয়ার জন্য গোপনে ভোটার বিহীন নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন করার ষড়যন্ত্রে লিপ্ত। এ দুর্নীতি ও ষড়যন্তের সাথে চেয়ারপার্সন ‌অধ্যাপক আলতাফুন্নেসাসহ আরো কর্মকতারা জড়িত। ব্যাপক তদন্ত করলে থলের বিড়াল বেরিয়ে আসবে।

এদিকে গত ৩১ আগস্ট দৈনিক ইত্তেফাক ও সমকাল পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড সভাপতি কতৃর্ক জানানো হয় আজ ৭ অক্টোবর‘২৩ শনিবার সকাল ১০টা হতে বেলা ২ টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহনসহ ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। বিকাল ৩ টায় শুরু হবে ৩১তম বার্ষিক সাধারণ সভা । স্থান- মেজর হায়দার মিলনায়তন, গণস্বাস্থ্য নগর হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।

আজ ৭ অক্টোবর শনিবার সকাল ১০ টায় আমাদের প্রতিবেদক ও ফটো সাংবাদিক উক্ত অনুষ্ঠানে গিয়ে দেখেন কোন নির্বাচন বা সাধারণ সভার আয়োজন করা হয় নাই। বেলা ১১ টার সময় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডাঃ নাজিম উদ্দিন আহমেদ টংগী হতে ১০/১২ জন সদস্যসহ সভাস্থলে উপস্থিত হন। সেসময় অন্য বিষয় নিয়ে মেজর হায়দার মিলনায়তনে গণস্বাস্থ্য কেন্দ্রের চেয়ারপার্সন নগর হাসপাতালের ষ্টাফদের নিয়ে আলোচনা সভা করছেন।

এসময় ট্রাস্টি ডা: নাজিম উদ্দিন আহমেদ কো-অপারেটিভ সোসাইটির নির্বাচন সভার বিষয় নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের চেয়ারপার্সন অধ্যাপক আলতাফুন্নেসাক আজকের গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভে সোসাইটি লিমিটেড সাধারণ সভা ও নির্বাচন নিয়ে প্রশ্ন করলে তিনি উত্তরে বলেন,‘তিনি আজকের এ সভা ও নির্বাচন সম্পর্কে কিছু জানেননা‘। তার উত্তরে ডা. নাজিম উদ্দিন আহমেদ বলেন, ‘গণস্বাস্থ্য কেন্দ্রে আপনার চেয়ারপার্সন থাকার কোন যোগ্যতা নেই। সব জায়গায় অনিয়ম করে রেখেছেন। আমরা ডা. জাফরুল্লাহ ভাইসহ স্বাধীনতার আগে এবং পরে গণস্বাস্থ্য কেন্দ্র তৈরি করেছি সাধারণ মানুষের সেবা দেয়ার জন্য অনিয়ম আর দুর্নীতি দেখার জন্য নয়। এখন গণস্বাস্থ্য কেন্দ্রের সকল শাখায় দুর্নীতির আখড়ায় পরিনত হয়েছে‘।

তিনি আরো বলেন, ‘আজ গণস্বাস্থ্য কো-অপারেটি সোসাইটির নির্বাচন সারাদেশে ১০ হাজার এর উপরে ভোটার। টংগী গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভে সোসাইটি লিমিটেড এর প্রধান শাখা সাতশত জনের উপর ভোটার একটা চিঠি পত্র সেখানে যায় নাই কেন? সাভার, গাইবান্ধা, বরগুনাসহ সারা দেশে ৯০% ভোটার চিঠি পায় নাই। এখন ১১ টা সংস্থার কেউ উপস্থিত নাই। এটা কোন নাটক। এরপর তিনি নয় তলা এমডির কক্ষে গিয়ে বসেন।সেখানে দেখেন কোন কর্মকর্তা উপস্থিত নাই। কিছুক্ষণ পরে নির্বাচন কমিটির সদস্য সমবায় অধিদপ্তর এর পরিদর্শক মোশাররফ হোসেন ( তায়েফ) এসে ডা: নাজিম উদ্দিনকে দেখে তড়িগড়ি করে চোরেরমত পালিয়ে যান।

উল্লেখ্য গত ৪ অক্টোবর সমবায় অধিদপ্তর আগারগাঁও এ অতিরিক্ত নিবন্ধক (অডিট ও আইন ) বরাবরে গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড (রেজি: ৩২ ঢাকা) এর আগামী-০৭/১০/২০২৩ ইং তারিখে ৩১তম বার্ষিক সাধারন সাভা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচন স্থগিত বা বাতিল ঘোষনা করার আদেশ দানের জন্য আবেদন করেন টঙ্গীর শেয়ার হোল্ডার মোঃ রহমত উল্লঅহ সুমন। টঙ্গি গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় বসবাসরত সাত শাতাধিক বৈধ সদস্য/শেয়ার হোল্ডার এর পক্ষে একতরফা নির্বাচনের বিরুদ্ধে আবেদন। তাদেরেকে কোন নোটিশ বা পত্র দেয় নাই।

টঙ্গীর শাখার ব্যবস্থাপক মোঃ ফেরদাউস গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড ৩১তম বার্ষিক সাধারন সাভা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচন এর কোন চিঠি বা কাগজ পত্র এ শাখায় পায় নাই। অনুরুপ গাইবন্ধা ও বরগুনায় মোঃ আলাউদ্দিন লিখিতভাবে ৩ ভাগের ২ ভাগ চিঠি পায় নাই। তারা দুইজন কর্মকর্তা লিখিতভাবে গণস্বাস্থ্য ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড চেয়ারম্যানের নিকট অভিযোগ করেন।