আবারও সাফারি পার্কে পাখি ও প্রাণীর মৃত্যু

আপডেট: জুলাই ২৩, ২০২৩
0
file photo

স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক কর্তৃপক্ষের অবহেলায় আবারও বিদেশী পাখি ও প্রাণীর মৃত্যুর খবর পাওয়া গেছে। পার্ক কর্তৃপক্ষ একটি ওয়াইল্ডবিস্ট ও একটি ব্লু ম্যাকাও মৃত্যুর বিষয়টি গণমাধ্যমে গোপন রাখলেও থানায় দায়ের করা সাধারণ ডায়েরীর সূত্রধরে তা প্রকাশ পায়। শনিবার গাজীপুর জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার (কালিয়াকৈর সার্কেল) মো. আজমির হোসেন সাধারণ ডায়েরীর বিষয়টি নিশ্চিত করেছেন।

থানা ও পার্ক সূত্রে জানা গেছে, সম্প্রতি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে থাকা ১৪ মাস বয়সের ওয়াইল্ডবিস্টের একটি বাচ্চা অসুস্থ্য হয়ে পড়ে। পার্কের ব্লু ম্যাকাও কোয়ারেন্টিন শেডের একটি কক্ষে রেখে ওই অসুস্থ্য বাচ্চাটিকে গোপনে চিকিৎসা দেওয়া হয়। গত ৭জুলাই চিকিৎসাধীন অবস্থায় ওই বাচ্চাটির মৃত্যু হয়। এব্যাপারে পার্কের ইনচার্জ সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম থানায় সাধারণ ডায়েরী (জিডি) করেন। এর আগেও গত নবেম্বর মাসে একই পার্কের অপর একটি ওয়াইল্ডবিস্ট মারা যায়। এছাড়াও সাফারি পার্কের একটি ব্লু ম্যাকাও চিকিৎসাধীন অবস্থায় গত ৮ জুলাই মারা যাওয়ার বিষয় উল্লেখ করে থানায় অপর একটি সাধারণ ডায়েরী করে কর্তৃপক্ষ।

দর্শণার্থী ও স্থানীয়রা জানান, কর্তৃপক্ষের অবহেলা ও দুর্নীতির কারণে এবং সুচিকিৎসার অভাবে বিভিন্ন সময়ে পার্কের বিভিন্ন প্রাণী ও পাখি মারা যাচ্ছে। পার্কে কর্মরতরা দায় এড়াতে কিছু মৃত্যুর ঘটনায় থানায় গোপনে জিডি করলেও বেশীরভাগ ঘটনা গোপন রেখে ধামাচাপা দেয়ার চেষ্টা করেন। ইতোপূর্বেও পার্কেও ১১টি জেব্রা সহ বাঘ ও সিংহীর মৃত্যুর ঘটনাও গোপন রেখেছিল পার্কের কর্মকর্তা ও কর্মচারীরা।

এদিকে বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বিভাগীয় বন কর্মকর্তা শারমিন আক্তার পার্কে ওয়াইল্ডবিস্ট ও ব্লু ম্যাকাও মারা যাওয়ার ব্যাপারে বলেন, ১৪মাস বয়সী ওয়াইল্ডবিস্ট শাবকটি তার বাবার লাথির আঘাতে গুরুতর আহত ছিল। আর ম্যাকাওটিও অসুস্থ্য ছিল সংক্রমণজনিত কারণে। দু’টির চিকিৎসা চলছিল, চিকিৎসাধীন অবস্থায় মারা যায় দুটি প্রাণী।

তিনি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনা গোপন রাখার প্রসঙ্গে বলেন, আমরা কোনো কিছুই গোপন করি না। আমরা আমাদের প্রপার চ্যানেলকে তা অবহিত করি, সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরি করি, গোপন করি না।

###
মোঃ রেজাউল বারী বাবুল
স্টাফ রিপোর্টার, গাজীপুর।
২২/০৭/২০২৩ ইং।