কুড়িগ্রামে শৈত্য প্রবাহ

আপডেট: ডিসেম্বর ২০, ২০২১
0

জেলা প্রতিনিধি কুড়িগ্রাম :
কুড়িগ্রামে বইছে মৃদু শৈত্য প্রবাহ। জেলায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। যা আগামী আরো দুই থেকে তিন দিন অব্যাহত থাকতে পারে। এবং আগামী জানুয়ারীতে তাপমাত্রা কমে মাঝারী থেকে তীব্র শৈত্য প্রবাহে রুপ নিতে পারে বলে জানিয়েছে কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া অফিস।
এতে বয়ে যাওয়া হিমেল হাওয়া মৃদু শৈত্য প্রবাহের ঠান্ডা বাতাসের কারনে বিপর্যস্ত হয়ে পড়েছে কুড়িগ্রামের জন-জীবন।
কনকনে ঠান্ডায় নাকাল খেটে খাওয়া ও শ্রমজীবী মানুষজন। তাপমাত্রা কমে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে জেলার পাঁচ শতাধিক চর ও দ্বীপ চরের মানুষ সহ নিম্নবিত্ত ও ছিন্নমূল মানুষজন। কনকনে ঠান্ডায় গরম কাপড়ের অভাবে দুর্ভোগ বেড়েছে হতদরিদ্র পারিবারের শিশু ও বৃদ্ধরা।
অন্যদিকে টানা শীতে জেলার হাতপাতালগুলোতে বেড়েছে শীত জনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। বিশেষ করে শিশুরা আক্রান্ত হচ্ছে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ নানা শীত জনিত রোগে।
পাঁচগাছি এলাকার ঘোড়ার গাড়ি চালক অাব্দুল জলিল জানান, অতিরিক্ত ঠান্ডায় ঘোড়া গুলি দৌড়াতে পারছে না। ঠান্ডায় অামারও হাত পা অবস হয়ে অাসছে। কিন্তু অায় না করলে ঘোড়াগুলিকে খাওয়াবো কি? এবং পরিবার নিয় কিন্তু কি করবো? মালামাল পরিবহন না করলে না খেয়ে থাকতে হবে।

কুড়িগ্রাম শহরের ভ্যানগাড়ি চালক জব্বার আলী জানান, কয়েক দিন থেকে প্রচুর ঠান্ডা যাচ্ছে। শীতের কাপড় পড়েছি। তবুও ভ্যানগাড়ি চালালে সেই কাপড় ভেদ করে শির শির বাতাস লাগছে। এতে খুবই কষ্ট হচ্ছে।

চর কুড়িগ্রাম এলাকার প্রতিবন্ধী ভিক্ষুক আব্দুল কুদ্দুস জানান, অামাদের এলাকার অধিকাংশ মানুষই গরীব। ভিক্ষা করতে শহরের দিকে যাচ্ছি। কিন্তু ঠান্ডা হাতে পায়ে যেন কামড় দিয়ে ধরছে। শির শির বাতাসে শরীর যেন অবস হয়ে আসছে। কিন্তু কি করার? ভিক্ষা না করলে খাবো কি?
কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, সোমবার (২০ ডিসেম্বর) কুড়িগ্রামের আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এতে জেলা জুড়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামী আরও দুই থেকে তিন দিন অব্যাহত থাকতে পারে। এবং জানুয়ারী তাপমাত্রা কমে মাঝারী থেকে তীব্র শৈত্য প্রবাহে রুপ নিতে পারে।