কোকা কোলা বাংলাদেশেও এবার নিয়ে এলো ‘কোক স্টুডিও বাংলা’

আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২২
0

ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২২: বিশ্বব্যাপী সমাদৃত সঙ্গীতায়োজন ‘কোক স্টুডিও’-র বাংলা সংস্করণ ‘কোক স্টুডিও বাংলা’- নিয়ে এলো কোকা-কোলা বাংলাদেশ। “কোক স্টুডিও বাংলা” ঐতিহ্যবাহী বাংলা গানের জাদুকরী রূপ ভিন্ন আঙ্গিকে তুলে ধরবে। বিভিন্ন ঘরানার শিল্পীদের একত্রিত করে এই আয়োজন অসাধারণ সব গান উপহার দেবে। এর মাধ্যমে সারা দেশের সঙ্গীতপ্রেমীরা কোক স্টুডিও-র সিগনেচার ফিউশনধর্মী গান উপভোগের সুযোগ পাবেন। সঙ্গীতের মাধ্যমে সংস্কৃতি ও মানুষের মধ্যে সংযোগের কাজ করছে কোক স্টুডিও।

সম্প্রতি র‍্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে এই প্ল্যাটফর্মের শুভ সূচনা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব ও সঙ্গীতাঙ্গনের বিখ্যাত শিল্পীরা, সরকারের প্রতিনিধি, কোকা-কোলা ভক্তরা এবং ‘কোক স্টুডিও বাংলা’-র শিল্পী ও কলাকুশলীরা। বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে কোক স্টুডিও বাংলা প্রথম সিজনের থিম সং ‘একলা চলো রে’ প্রকাশ করা হয়। এই পরিবেশনায় অংশ নিয়েছেন অর্ণব, বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, মমতাজ, কণা, পান্থ কানাই, ঋতুরাজ, নন্দিতা, রুবায়াত, মাশা, মিজান, বগা তালেব, অনিমেষ রায় এবং শেখ ইশতিয়াক।
কোকা-কোলা বাংলাদেশের অফিশিয়াল ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেলে এবং স্পটিফাই-এর মাধ্যমে সঙ্গীতপ্রেমীরা এই ফিউশনধর্মী প্ল্যাটফর্মের গানগুলো উপভোগ করতে পারবেন।
জনপ্রিয় কিছু গান নিয়ে শুরু হচ্ছে কোক স্টুডিও বাংলা সিজন ১। এই সিজনের শিল্পীদের তালিকায় আছেন মমতাজ বেগম, বাপ্পা মজুমদার, পান্থ কানাই, দিলশাদ নাহার কণা, সামিনা চৌধুরী, মিজান সহ এক ঝাঁক তারকা। আরও আছেন সঙ্গীত জগতের প্রতিশ্রুতিশীল কিছু মুখ। দর্শকদের চমৎকার সব গান উপহার দেওয়ার জন্য সঙ্গীত প্রযোজক হিসেবে স্টুডিওতে যুক্ত হয়েছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী শায়ান চৌধুরী অর্ণব।
কোক স্টুডিও বাংলা-র শুভ সুচনা উপলক্ষে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “আমরা একটি সংস্কৃতি ও সঙ্গীতপ্রেমী জাতি। ’৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত গান আমাদের জাতীয় জীবনের প্রধান মাইলফলক ও ঐতিহাসিক আন্দোলনগুলোর গুরুত্বপূর্ণ অংশ হয়ে থেকেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসে পৃথিবীর বাংলাভাষী মানুষের জন্য ‘কোক স্টুডিও বাংলা’ –এর সূচনা নিয়ে আসা, কোকা-কোলা বাংলাদেশের একটি চমৎকার উদ্যোগ বলে আমি মনে করি।”
ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি কোক স্টুডিও বাংলা-র প্রথম সিজনের প্রথম পর্ব প্রচারিত হবে। প্রথম সিজনে মোট ১০টি গান থাকবে। এর পাশাপাশি বিভিন্ন উৎসব উদযাপন উপলক্ষে প্রকাশ করা হবে আরও কয়েকটি গান।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বিনোদন জগৎ সহ দেশের প্রতিটি খাতেই এখন ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন দৃশ্যমান। আমাদের দর্শকরা এখন অনলাইনে কন্টেন্ট দেখছেন এবং তাতে সাড়া দিচ্ছেন —ডিজিটাল প্ল্যাটফর্মে ‘কোক স্টুডিও বাংলা’-র যাত্রার সূচনা তারই সাক্ষ্য দেয়।”
‘কোক স্টুডিও বাংলা’-র প্রথম সিজনে বাংলাদেশের সঙ্গীত জগতের সেরা কিছু সৃষ্টিকে তুলে ধরা হবে। সিজনটির ১০টি গান দেশের সঙ্গীতের সম্বৃদ্ধ ঐতিহ্যকে প্রতিফলিত করবে। এর মধ্যে আছে দেশীয় এবং পার্বত্য অঞ্চলে প্রচলিত গান সহ আরো অনেক কিছু। সঙ্গীতের এই বিশেষ ফিউশনে শ্রোতারা মুগ্ধ হবেন বলে আশা করা যাচ্ছে।
কোক স্টুডিও বাংলা-র সঙ্গীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, “কোক স্টুডিও সাংস্কৃতিক ফিউশনের প্রতীক। এই প্ল্যাটফর্মে সঙ্গীত প্রযোজক হিসেবে যোগ দিতে পারাটা আমার জন্য খুব গর্বের বিষয়। দর্শকরা ‘কোক স্টুডিও বাংলা’-র অনন্য সৃষ্টিগুলো উপভোগ করবেন বলে আমি বিশ্বাস করি।”
কোকা-কোলা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক তা জি তুং বলেন, “বাংলাদেশের মানুষদের জন্য জাদুকরী ও চমৎকার মুহূর্ত সৃষ্টি করে আমরা সবার জীবনকে উপভোগ্য করে তুলতে চাই। বাংলাদেশে আমাদের কার্যক্রমের ৬০তম বছর উদযাপন করছি আমরা। এ উপলক্ষে অসাধারণ সংস্কৃতিতে সমৃদ্ধ এই জাতির জন্য প্রথমবারের মতো “কোক স্টুডিও বাংলা” উপহার দিতে পেরে আমরা আনন্দিত। আমরা বিশ্বাস করি, আমাদের পণ্যের মতো এই প্ল্যাটফর্মের সৃষ্টিগুলোও দর্শকদের তৃষ্ণা মেটাতে সক্ষম হবে।”
‘কোক স্টুডিও বাংলা’ দেশীয় সঙ্গীত, সঙ্গীতশিল্পী ও সঙ্গীতশিল্পকে তুলে ধরতে চায়। সঙ্গীতের প্রতি সারা পৃথিবীর বাংলাভাষী মানুষের ভালবাসার কথাও তুলে ধরতে চায়। এর পাশাপাশি, বিভিন্ন সংস্কৃতির মানুষদেরকে একত্রিত করা এবং মানুষের সঙ্গীতপ্রিয় মনকে জাগিয়ে তোলাও এই অনুষ্ঠানের লক্ষ্য।