খুলনায় নারী ফুটবলারদের ওপর হামলার ঘটনায় মহিলা পরিষদের নিন্দা ও ক্ষোভ

আপডেট: জুলাই ৩১, ২০২৩
0

ফুটবল খেলার জন্য খুলনা জেলার বটিয়াঘাটায় বিভাগীয় অনুর্ধ্ব- ১৭ দলের ফুটবলার সাদিয়া নাসরিন , মঙ্গলী বাগচী এবং হাজেরা খাতুনের উপর হামলা করে আহত করা এবং তাদের পরিবারকে অপদস্ত করার গভীর উদ্বেগ প্রকাশ করে এবং কিশোরীদের খেলাধুলার জন্য এক সুস্থ সাংষ্কৃতিক পরিবেশ তৈরীর আহŸান জানিয়ে বাংলাদেশ মহিলা পরিষদ বিবৃতি প্রদান করেছে।

সংগঠনটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারন সম্পাদক মালেকা বানু বিবৃতি প্রদান করেন।
তারা বলেছেন ,“আমরা গভীর উদ্বেগের সাথে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানতে পারলাম যে, ফুটবল খেলার জন্য খুলনা জেলার বটিয়াঘাটার তেতুঁলতলা গ্রামে বিভাগীয় অনুর্ধ্ব- ১৭ দলের ফুটবলার সাদিয়া নাসরিনের খেলার ছবি তুলে পরিবারকে দেখিয়ে তার বিরুদ্ধে নানা ধরনের নেতিবাচক মন্তব্য করে নুপুর খাতুন । এই বিষয়টি কেন করা হলো জিজ্ঞাসা করলে এবং এর প্রতিবাদ করলে নুপুর খাতুনের পরিবারের সকলে লোহার রড সহ সাদিয়া নাসরিন এবং তার সতীর্থ মঙ্গলী বাগচী এবং হাজেরা খাতুনের উপর হামলা করে এবং নারীরা ফুটবল খেললে তাদের গ্রাম থেকে বের করে দেয়ার হুমকি দেয়। বাংলাদেশ মহিলা পরিষদ এই ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করছে।”

স্বাধীনতার ৫২ বছর পরে স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্রে নারী ফুটবলারদের উপর এই ধরনের নারী বিদ্বেষী মৌলবাদী আক্রমণ বিশেষভাবে উদ্বেগজনক।
আমরা মনে করি সমাজের মধ্যে বসবাসকারী নারী বিদ্বেষী ধর্মীয় মৌলবাদ গোষ্ঠীর এই ধরণের কর্মকান্ড সম্মিলিতভাবে এখনই প্রতিহত করা দরকার, একই সাথে আমাদের সাংস্কৃতিক পরিমন্ডলে কিশোরী বা নারীদের খেলাধুলার জন্য সুষ্ঠু আবহ তৈরী করা দরকার। খেলাধুলা, শরীর চর্চা সহ বিনোদনে অংশগ্রহণ নারীর ষাংবিধানিক অধিকার এবং এ ক্ষেত্রে তারা যখন এগিয়েও এসেছে , সেখানে সমাজ ও রাষ্ট্রেে দায়িত্ব তাদের সহযোগিতা করা।
আমরা জানি আমাদের দেশের নারী ফুটবলার সহ নারী খেলোয়াড়গণ দেশের জন্য অনেক সম্মান বয়ে আনলেও নারী হিসেবে তাদের প্রতি অনেক ক্ষেত্রেই বৈষম্য করা হয়ে থাকে এবং এই নারী ফুটবলারদের অনেক বাধা বিপত্তি মোকাবেলা বরে তাদের খেলাধুলা চালিয়ে যেতে হয়।

বাংলাদেশ মহিলা পরিষদ এই ঘটনার সাথে জড়িদদের উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছে একই সাথে সকল ধরনের নারী বিদ্বেষী মৌলবাদী কর্মকান্ডের প্রতিরোধ ও পুনরাবৃত্তিরোধে সরকার. প্রশাসন সহ নাগরিক সমাজের সকলকে এগিয়ে আসার আহŸান জানাচ্ছে।