জাবির প্রাক্তন উপাচার্যের মৃত্যুতে তারেক রহমান -মীর্জা ফখরুলের শোক

আপডেট: আগস্ট ২০, ২০২১
0

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আজ এক শোকবার্তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর, দেশ বরেণ্য শিক্ষাবিদ এবং খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক ড. খোন্দকার মুস্তাহিদুর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।

শোকবার্তায় তারেক রহমান মরহুমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, “দেশ ও জাতির কল্যাণে শিক্ষার প্রসার তথা একটি সুশিক্ষিত জাতি বিনির্মাণে অধ্যাপক মুস্তাহিদুর রহমান নিরলসভাবে কাজ করে গেছেন। বাংলাদেশে একটি শক্তিশালী অর্থনীতির বুনিয়াদ গড়ে তুলতে গবেষণা ও বিশ্লেষণের মাধ্যমে একজন অর্থনীতিবিদ হিসেবে তাঁর কাজ জাতি শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। তিনি ছিলেন একজন দক্ষ ও যোগ্য শিক্ষা প্রশাসক। আজকের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পাঠ্যক্রম ও অবকাঠামোগত আধুনিকায়নের শুরু হয়েছিলো তাঁর হাত ধরে, তিনি ভাইস-চ্যান্সেলর থাকা অবস্থায়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি থাকাকালীন সময়ে শিক্ষকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় তাঁর অবিস্মরণীয় অবদানের কথা শিক্ষক সমাজ চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তাঁর ইন্তেকালে জাতি একজন জ্ঞানী ও পন্ডিত ব্যক্তিকে হারালো।
আমি অধ্যাপক মুস্তাহিদুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর-এর শোকবার্তা
পৃথক শোকবার্তায় বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিশিষ্ট অর্থনীতিবিদ, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মুস্তাহিদুর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।
শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, “অধ্যাপক ড. মুস্তাহিদুর রহমান ছিলেন জাতির এক উজ্জল নক্ষত্র। বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করে জনগণের অর্থনৈতিক উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। ছাত্রজীবনের সব পর্যায়ে তিনি কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। শিক্ষকতা জীবনেও তিনি সফল ছিলেন।

অর্থনীতির পাশাপাশি রাজনীতি, সমাজ, সংস্কৃতির অঙ্গনে তিনি বিচরণ করেছেন দক্ষতার সাথে। তিনি ‘৬৯ এর ছাত্র গণঅভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন। তিনি জাতীয়তাবাদী ও গণতান্ত্রিক শক্তির একজন পৃষ্ঠপোষক এবং এই দর্শণের আলোকে একটি সমৃদ্ধশালী ও শক্তিশালী জাতিরাষ্ট্র গড়ার স্বপ্ন দেখতেন। তিনি ছিলেন মানবিক গুণাবলীসম্পন্ন একজন বিবেকবান মানুষ। গণতন্ত্র, জনঅধিকার, মানবাধিকারের প্রতি তিনি ছিলেন অকুতোভয়।

আমি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।”