জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সম্মিলিত প্রয়াস আবশ্যক’ –উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান

আপডেট: এপ্রিল ৪, ২০২২
0

গাজীপুর সংবাদদাতাঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আমাদের সম্মিলিত প্রয়াস আবশ্যক। একটি মানবিক, দক্ষ ও উন্নত নাগরিক তৈরি করতে হলে জ্ঞানভিত্তিক সমাজের বিকল্প নেই। এ কারণে সর্বক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এটি নিশ্চিত করতে পারলে বিশেষ করে শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে।’

সোমবার বিকেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিক্তিক শিক্ষক প্রশিক্ষণের ২০ ও ২১তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণে এই ২টি ব্যাচের ৮টি বিষয়ের প্রশিক্ষণ কার্যক্রম গত ৮ মার্চ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৮৮ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ৪ এপ্রিল ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার।

অনুষ্ঠানে ২০তম ব্যাচের হিসাববিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ধীমান কুমার চৌধুরী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শান্তনু মজুমদার, সমাজকর্মের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম রেজাউল ইসলাম, গণিত বিষয়ের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম এবং ২১তম ব্যাচের বাংলার কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিষ্মদেব চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজিম, রসায়ন বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুশান বক্তব্য রাখেন। এসময় শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান উপস্থিত ছিলেন।

###