ডুমুরিয়ায় বরফকলের আ্যমোনিয়া গ্যাস পাইপ বিস্ফোরিত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ,অসংখ্যা মানুষ অসুস্থ

আপডেট: মার্চ ১৫, ২০২২
0

খুলনা ব্যুরোঃ

ডুমুরিয়া উপজেলার শাহপুর মৎস্য আড়তের একটি বরফকলে গ্যাস পাইপ বিস্ফোরিত হয়ে পরিবেশ বিপর্যয় ঘটেছে। বিষাক্ত গ্যাস আ্যমোনিয়া নির্গমণের ফলে এলাকার মানুষ অসুস্থ হয়ে পড়ে। শাহপুর বাজার ও স্কুলসহ সকল প্রতিষ্ঠান অচল হয়ে পড়ে। তাছাড়া গ্যাসের প্রভাবে আশপাশের গাছপালা শুকিয়ে গেছে।

এলাকাবাসি ও ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা যায়; মঙ্গলবার (১৫ মার্চ) সকাল আনুমানিক ১০টায় শাহপুর মৎস্য আড়তের মেসার্স স্টার ফিস ট্রেডার্সের বরফকলের গ্যাস সিলিন্ডারের পাইপ বিস্ফোরিত হয়। শাহপুর বাজার ও আশেপাশের বিষাক্ত গ্যাসের তীব্রতায় অসংখ্যা মানুষ বমি করাসহ অসুস্থ হয়ে পড়েন। ছাত্রছাত্রিরা হুড়হুড় করে স্কুল থেকে বের হতে বেরিয়ে যায়।

শাহপুর বাজারের চন্দন ষ্টোরের মালিক বিশ্বজীৎ সাহা (৪৬), ফাতেমা বস্ত্রালয়ের মালিক আঃ রব আকুঞ্জী (৪৩), মনোজ সাহা (৪৭)সহ ব্যবসায়ীরা জানান; ঐ সময় ব্যবসায়ীরা দোকান বন্ধ করে দিকব্দিক ছুটতে থাকে। শাহপুর সরকারি প্রথমিক বিদ্যালয়ের কর্মচারী রুবেল (২৭), ৩য় শ্রেণির ছাত্র আলামিন ও ১ম শ্রেণির ছাত্র রোমেল বমি করে অসুস্থ হয়েছে বলে প্রধান শিক্ষিকা শর্মিলা জানান। প্রায় ১ কিেিলামিটার দূরত্বে শাহজামাল কিন্ডার গার্টেনও গ্যাসের প্রভাবে বন্ধ করে দেয়া হয়।

শাহপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আখতারুল ইসলাম বলেন; এ সময় গ্যাসের তীব্রতায় শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে এবং তারা স্কুল থেকে বের হয়ে যায়।

বরফকলের মালিক সত্য প্রসাদ বিশ্বাস বলেন; রাত ধরে মেশিন চলার পর সকালে বন্ধ করা হয়েছিল। জিআই স্টিল দ্বারা তৈরি গ্যাস সিলিন্ডারের পাইপটিতে অতিরিক্ত গ্যাস জমা হয়ে ফাটতে পারে বলে আমার ধারণা।

ডুমুরিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন; নিয়মনীতি মেনেই বরফ কলটির লাইসেন্স দেয়া হয়েছিল। দুর্ঘটনা সম্পর্কে অবহিত হয়ে ফায়ার সার্ভিসের টিম পাঠিয়েছিলাম। বিষয়টি তদন্ত করে দেখার জন্য অভিজ্ঞ লোক পাঠাচ্ছি।