পটুয়াখালী ও খুলনায় কোস্ট গার্ডের পৃথক অভিযানে বিরল প্রজাতির কচ্ছপ ও তক্ষকসহ আটক ৩

আপডেট: অক্টোবর ৬, ২০২১
0

পটুয়াখালী ও খুলনায় পৃথক অভিযান পরিচালনা করে ৫৪টি বিরল প্রজাতির কচ্ছপ ও ১টি তক্ষকসহ তিনজন চোরাকারবারীকে আটক করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

বুধবার (০৬ অক্টোবর) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেঃ খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, বুধবার মধ্যরাতে গোপন সংবাদের ভিত্তিতে বিসিজি সিকিউরিটি স্টেশন আন্দারমানিক ও বিসিজি স্টেশন নিজামপুর কর্তৃক পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলাধীন খেপুপাড়া লঞ্চ ঘাট সংলগ্ন নতুন কাঠপট্টি (উকিল পট্টি) এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালীন উক্ত এলাকা থেকে ৫৪টি বিরল প্রজাতির কচ্ছপসহ তোতা আকন(৪৮) ও তার ছেলে মোঃ রুবেল(২৬) কে আটক করা হয়।

আটককৃত কচ্ছপ ব্যবসায়ীরা পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলাধীন কলাপাড়া পৌরসভার ২ নং ওয়ার্ডের বাসিন্দা। পরবর্তীতে, কচ্ছপসহ ব্যবসায়ীদের বন কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।

অপরদিকে, অদ্য মধ্যরাতে কোস্ট গার্ড আউটপোস্ট নলিয়ান কর্তৃক খুলনা জেলার দাকোপ থানাধীন নলিয়ান বেড়িবাধ সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে বিরল প্রজাতির ০১টি তক্ষকসহ মনোজ বৈষ্য(৩৫) কে আটক করা হয়। আটককৃত তক্ষকটির আনুমানিক মূল্য টাকা ৬৬,০০,০০০/০০ (টাকা ছেষট্টি লক্ষ মাত্র)।

বিরল প্রজাতির তক্ষকটির ওজন ২২০ গ্রাম ও দৈর্ঘ্য ১২ ইঞ্চি। আটকৃত ব্যক্তি মনোজ বৈষ্য(৩৫) খুলনা জেলার দাকোপ থানাধীন সুতারকালী গ্রামের অজিব বৈষ্য এর ছেলে। উদ্ধারকৃত তক্ষক ও আটককৃত ব্যক্তিকে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য নলিয়ান ফরেস্ট অফিসে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, কোস্ট গার্ড এর এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা, ডাকাতি দমন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ও বন্যপ্রাণী রক্ষায় কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।