ভারতকে অত গুরুত্ব দেয়ার কী আছে, জিততে হবে বিশ্বকাপ : আফ্রিদি

আপডেট: জুলাই ৬, ২০২৩
0

এ বছর এশিয়া কাপ ও বিশ্বকাপে একাধিকবার সম্মুখসমরে নামবে ভারত পাকিস্তান। শুধু এশিয়া কাপেই তিনটি ভারত-পাক ম্যাচ দেখা যেতে পারে। স্বাভাবিকভাবেই ক্রিকেট বিশ্বের, বিশেষ করে উপমহাদেশের ক্রিকেটপ্রেমীদের নজর রয়েছে দুই প্রতিবেশী দেশের হাই-ভোল্টেজ লড়াইয়ের দিকে।

বিশ্বকাপের সূচি ঘোষিত হওয়ার অনেক আগে থেকেই ভারত-পাক ম্যাচের ভেন্যু নিয়ে দুশ্চিন্তা ব্যক্ত করতে থাকেন পিসিবি কর্তারা। আমদাবাদে বিশ্বের সব থেকে বড় স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হতে রাজি ছিল না পাকিস্তান ক্রিকেট বোর্ড। যদিও শেষমেশ তিতো ওষুধ গেলার মতোই তাদের মেনে নিতে হয়েছে বিসিসিআইয়ের সিদ্ধান্ত। আগামী ১৫ অক্টোবর নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ভারত-পাক মহারণ।

পাকিস্তানের তারকা পেসার শাহিন আফ্রিদি অবশ্য ভারত-পাক ম্যাচকে বিশেষ গুরুত্ব দিতে চাইলেন না। সেই আলোচনাকে ফুঁৎকারে উড়িয়ে তিনি স্পষ্ট জানিয়ে দেন যে তাদের আসল লক্ষ্য বিশ্বকাপ জেতা। তাই ভারতের বিরুদ্ধে একটি ম্যাচ নিয়ে মাথা ঘামানোর দরকার নেই।

ক্রিকেট পাকিস্তানকে দেয়া সাক্ষাৎকারে শাহিন বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আমাদের ভাবনা-চিন্তা করা ও বাড়তি গুরুত্ব দেয়া বন্ধ করা উচিত। কেননা এটা আর একটা ম্যাচ মাত্র। আমাদের নজর দেয়া উচিত, কিভাবে বিশ্বকাপ জেতা যাবে সেই দিকে। দল হিসেবে সেটাই আমাদের একমাত্র লক্ষ্য হওয়া দরকার।’

চোট সারিয়ে মাঠে ফেরার পরে দুর্দান্ত ছন্দে রয়েছেন শাহিন। নিজের ফিটনেস নিয়ে আপডেট দিতে গিয়ে তিনি বলেন, ‘আমি পুরোপুরি ফিট। সেই জন্য টেস্ট দলে ফিরে এসেছি। যদি আমি পুরোপুরি ম্যাচ ফিট না হতাম, তাহলে পাকিস্তানের টেস্ট স্কোয়াডে আমার নাম থাকত না। আমি পাকিস্তানের জাতীয় দলের হয়ে খেলব, কোনো ক্লাব দলের হয়ে নয়।

অর্থাৎ আফ্রিদির ইঙ্গিত, আধা ফিট হয়ে ক্লাব ম্যাচ খেলা যায়, টেস্ট ম্যাচ নয়। এ বছর ভাইটালিটি ব্লাস্টে নটিংহ্যামশায়ারের হয়ে ১৪টি ম্যাচে মাঠে নেমেছেন শাহিন। দলের হয়ে সব থেকে বেশি ২২টি উইকেট নিয়েছেন তিনি। টি-২০ ক্রিকেটের ইতিহাসে প্রথম বোলার হিসেবে ইনিংসের প্রথম ওভারেই ৪ উইকেট নেয়ার রেকর্ডও গড়েন আফ্রিদি। সংখ্যার নিরিখে যুগ্মভাবে টুর্নামেন্টের পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারী তিনি।

সূত্র : হিন্দুস্তান টাইমস