রাত ১০টা থেকে ১১টার মধ্যে ঘুমালে হৃদরোগের ঝুঁকি থাকে না –ইউরোপীয় হার্ট জার্নাল ডিজিটাল হেলথ

আপডেট: নভেম্বর ১৮, ২০২১
0

গবেষণা অনুসারে, আপনার হার্টের স্বাস্থ্যের জন্য বিছানায় যাওয়ার সেরা সময় রাত ১০ থেকে ১১টা । সম্প্রতি ইউরোপীয় হার্ট জার্নাল ডিজিটাল হেলথ এ গবেষনা করেছেন গত ৬ বছর ধরে।
আপনি জানেন যে ঘুমের গুণমান এবং পরিমাণ উভয়ই আপনার শক্তির মাত্রা, সামগ্রিক সুস্থতা এবং ভবিষ্যতের রোগের ঝুঁকিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিজ্ঞানীরা আবিষ্কার করছেন যে , যদি আমরা একটি খড়কেও আঘাত করি তাও আমাদের zzz-এর সবচেয়ে বেশি ব্যবহার করার জন্য একটি মূল উপাদান।

যেহেতু এটি আমাদের প্রাকৃতিক সার্কেডিয়ান ছন্দের সাথে সারিবদ্ধ এবং ৩/৪ ঘন্টা আগে দিনের আলোর সংস্পর্শে আসে, তাই ঘুমাতে যাওয়ার সর্বোত্তম সময় হল রাত ১০ টার মধ্যে। এবং ১১ p.m.

৯ নভেম্বর ইউরোপীয় হার্ট জার্নাল ডিজিটাল হেলথ-এ প্রকাশিত নতুন গবেষণা অনুসারে এ সময়ের মধ্যে ঘুমাতে গেলে হৃদরোগের ঝুঁকি কমে।

43 এবং 70 বছর বয়সের মধ্যে 88,000 প্রাপ্তবয়স্কদের থেকে 7 দিনের সময়ের জন্য শয়নকাল এবং জাগ্রত সময়ের ডেটা দিয়ে শুরু করে, গবেষকরা প্রতিটি অংশগ্রহণকারীর জীবনধারা, স্বাস্থ্য, শারীরিক এবং জনসংখ্যার বিবরণও সংগ্রহ করেছেন।

তারপর প্রায় 6 বছর পরে, তারা কতজন কার্ডিওভাসকুলার রোগ নির্ণয়ের কিছু ফর্ম পেয়েছে, যেমন স্ট্রোক, হার্ট অ্যাটাক বা হার্ট ফেইলিওর হয়েছে তা দেখতে চেক ইন করে। এই সময়ের মধ্যে প্রায় 3% ব্যক্তি কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হন।

যারা মধ্যরাতে বা তার পরে ঘুমাতে গিয়েছিলেন তারা সবচেয়ে বেশি ঝুঁকিতে ছিলেন, যারা রাত 10 থেকে 10:59 টার মধ্যে ঘুমিয়েছিলেন। সবচেয়ে কম ঝুঁকি ছিল।

যারা রাত 10 থেকে 11 টার মধ্যে “সুইট স্পট” হিট করেছে তাদের তুলনায়:

যারা রাত ১২টার পর ঘুমিয়ে পড়েন তাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি ২৫% বেশি।

সবচেয়ে ঝুঁকিপূর্ণ সময় ছিল মধ্যরাতের পরে, সম্ভাব্য কারণ এটি সকালের আলো দেখার সম্ভাবনা কমিয়ে দিতে পারে, যা শরীরের ঘড়িকে পুনরায় সেট করে,” ডেভিড প্ল্যানস, পিএইচডি, একজন গবেষণা লেখক এবং ইউনিভার্সিটির প্রাতিষ্ঠানিক নিউরোসায়েন্সের একজন সিনিয়র লেকচারার ব্যাখ্যা করেন।

এক্সেটার, একটি প্রেস বিবৃতি মাধ্যমে. “শরীরের একটি 24-ঘন্টার অভ্যন্তরীণ ঘড়ি আছে, যাকে সার্কাডিয়ান রিদম বলা হয়, যা শারীরিক এবং মানসিক কার্যকারিতা নিয়ন্ত্রণে সাহায্য করে। যদিও আমরা আমাদের গবেষণা থেকে কার্যকারণ সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারি না,

যারা রাত ১১টার মধ্যে ঘুমিয়ে পড়েছেন। এবং 11:59 p.m. কার্ডিওভাসকুলার রোগের জন্য 12% বেশি ঝুঁকিতে ছিল।