সর্বশ্রেণির মুসলমানের কাছে আল্লামা সাঈদীর ছিল ব্যাপক গ্রহণযোগ্যতা—লিবীয় ইসলামী স্কলার ড. আলি আস-সাল্লাবি

আপডেট: আগস্ট ১৬, ২০২৩
0

দীর্ঘ ১৩ বছর কারাবন্দী থাকার পর গত সোমবার রাত ৮টা ৪০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী। বাংলাদেশ জামায়াতে ইসলামীর এই নেতা ও সাবেক সংসদ সদস্যের এমন মৃত্যুতে সাধারণ মানুষের পাশাপাশি শোকে স্তব্ধ দেশের আলেমসমাজও।

সোমবার রাতে আল্লামা সাঈদীর ইন্তেকালের পর অনলাইনে সক্রিয় দেশ-বিদেশের অসংখ্য আলেম গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তাদের-ই একজন- বর্তমান বিশ্বের অন্যতম গবেষক আলেম ও বিশিষ্ট ইতিহাসবিদ শায়খ ড. আলি আস-সাল্লাবি। লিবীয় এ ইসলামী স্কলার আল্লামা সাঈদীর ইন্তেকালের পর তার ভেরিফাইড ফেসবুক পেজে দীর্ঘ একটি পোস্ট করেছেন।

শায়খ আলি সাল্লাবি তার পোস্ট শুরু করেছেন এভাবে- ‘বাংলাদেশের বিশিষ্ট দাঈ ও প্রসিদ্ধ ইসলামী বক্তা শায়খ আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে বাঙালি জনগণ ও মুসলিম উম্মাহর প্রতি সমবেদনা। আল্লাহ তার ওপর রহমত বর্ষণ করুন।’

এরপরই ড. সাল্লাবি পবিত্র কোরআনের একটি আয়াত উল্লেখ করেছেন। আয়াতের বাংলা অনুবাদ হচ্ছে- ‘প্রতিটি প্রাণী মৃত্যুর স্বাদ গ্রহণ করবে। আর অবশ্যই কিয়ামতের দিনে তাদের প্রতিদান পরিপূর্ণভাবে দেয়া হবে। সুতরাং যাকে জাহান্নাম থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে সে-ই সফলতা পাবে। আর দুনিয়ার জীবন শুধু ধোঁকার সামগ্রী।’ (সূরা আলে ইমরান, আয়াত : ১৮৫)

ইতিহাস বিষয়ে গবেষক এই ইসলামী স্কলার আরো লেখেন, ‘আমাদের কাছে শায়খ দেলাওয়ার হোসাইন সাঈদীর (রাহিমাহুল্লাহ) ইন্তেকালের সংবাদ এসেছে। তিনি বাংলাদেশের বিশিষ্ট দাঈ, প্রসিদ্ধ ইসলামী বাগ্মী ও সুবক্তা ছিলেন। সর্বশ্রেণির মুসলমানের কাছে তার ছিল ব্যাপক গ্রহণযোগ্যতা ও বিরাট প্রভাব।’

আল্লামা সাঈদীর জন্য দোয়া করে তিনি লিখেছেন, ‘মহান আল্লাহ তার ওপর রহমত বর্ষণ করুন এবং তাকে নবীগণ, সত্যবাদী, শহীদ ও সৎ ব্যক্তিদের সাথে সুপ্রশস্ত জান্নাতের অধিবাসী বানান। ইন্না-লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।’

দোয়ার পরই শায়খ আলি সাল্লাবি সংক্ষিপ্তাকারে আল্লামা সাঈদীর জীবনী তুলে ধরেন। যেখানে মোটামুটিভাবে কোরআনের এ খাদেমের ৮৩ বছরের জীবনের নানাদিক ফুটিয়ে তোলা হয়েছে।

শায়খ সাল্লাবি ছাড়াও আল্লামা সাঈদীর ইন্তেকালে আরো যেসব আলেম প্রতিক্রিয়া জানিয়েছেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- ভারতীয় বিশিষ্ট আলেম মাওলানা সালমান নদভী, ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্সের সেক্রেটারি জেনারেল শায়খ আলি মুহিউদ্দিন কারা দাগি, বাংলাদেশের বর্ষীয়ান আলেম আল্লামা সুলতান জওক নদভী, শায়খ আহমাদুল্লাহ, মুফতি মিজানুর রহমান সাঈদ ও মাওলানা মিজানুর রহমান আজহারী প্রমুখ।