স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের উদ্যোগে ক্যান্সার বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪
0

রাজধানীর হাবীবুল্লাহ বাহার কলেজের শিক্ষার্থীদের মাঝে ক্যান্সার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১১টায় স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের আয়োজনে এবং এনসিসি ব্যাংক লিমিটেডের সহযোগিতায় হাবীবুল্লাহ বাহার কলেজ মিলনায়তনে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

হাবীবুল্লাহ বাহার কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ওয়াসিউল মাসুম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডাঃ নিজাম উদ্দীন আহম্মেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম এবং এনসিসি ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাতা পরিচালক কাজী মনিরুল আলম।

সভায় বক্তারা বলেন, বিশ্বে প্রতিবছর প্রায় ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। আমাদের দেশে বর্তমানে প্রায় ১২ লাখ ক্যান্সার রোগী রয়েছে। প্রতিবছর প্রায় দুই লাখেরও বেশী মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে এবং প্রায় এক লাখ আট হাজার মানুষ মারা যায়। প্রায় ৩৬ ধরণের ক্যান্সারে মানুষের মৃত্যু হচ্ছে, যার মধে স্তন, জরায়ু, ফুসফুস, মুখ, খাদ্যনালি, হাড়, পাকস্থলী, চোখ, কলোরেক্টাল অন্যতম। ফাস্টফুড, কোমল পানীয় ও এনার্জি ড্রিঙ্কস, মোড়কজাত ক্যামিক্যাল জুস ও চিপসসহ সকল প্রকার অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণ এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার ক্যান্সারসহ বিভিন্ন অসংক্রামক রোগের ঝুঁকি বৃদ্ধি করে। অস্বাস্থ্যকর খাবার, তামাকের ব্যবহার এবং ক্ষতিকর পরিবেশের দিক সর্ম্পকে গণমানুষকে সচেতন করতে ব্যাপক কার্যকরী উদ্যোগ গ্রহণ করতে হবে। তাই জনস্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে সমস্ত কর্ম পরিকল্পনা গ্রহণ করা জরুরী।

আলোচনা সভায় স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়ক ডাঃ ইফতেখার মুহসিন ক্যান্সার বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনা তুলে ধরে বলেন, ক্যান্সার প্রতিরোধযোগ্য। এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। এটা কী ধরনের রোগ, কী কী কারণে ঝুঁকি বাড়ে, প্রতিরোধের জন্য কী কী করণীয় সে বিষয়ে সচেতনতা জরুরি। জনমানুষের সচেতনতাবোধ ক্যান্সারের প্রকোপ কমাতে সাহায্য করে এবং ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সামাজিক আন্দোলন ও উন্নত ক্যান্সার কেয়ার সেন্টার খুবই জরুরী।