ঈদ যাত্রায় নৌ পথে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবে নৌ পুলিশ

আপডেট: জুন ১৬, ২০২৩
0

আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে নৌপথে আইন-শৃংখলা ও নৌ ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আজ বেলা ১১.০০টায় নৌ পুলিশ প্রধান অতিরিক্ত আইজি মোঃ শফিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম এর সভাপতিত্বে নৌ পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকায় উক্ত সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে একটি ভিডিও এবং পাওয়ার পয়েন্ট প্রদর্শনের মাধ্যমে ঈদ-উল-আযহা উদযাপনে নৌ পুলিশের গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়। সভায় উপস্থিত বক্তারা নির্বিঘ্ন ও নিরাপদ নৌপথ সংক্রান্তে বিভিন্ন বিষয়ে তাদের বক্তব্য তুলে ধরেন। পবিত্র ঈদে নৌপথ ব্যবহারকারী ঘরমুখো মানুষের যাত্রা সহজ ও নিরাপদ করতে নৌ পুলিশ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন করা থেকে বিরত থাকা, ছোট ও ত্রুটিপূর্ণ লঞ্চে যাত্রী পরিবহনে বিরত থাকা, লঞ্চে যাত্রী সংখ্যার আনুপাতিক হারে লাইফ জ্যাকেট, বয়া প্রভৃতির ব্যবস্থা রাখা, আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌযান চালানো, সূর্যাস্তের পর বালুবাহী বাল্কহেড ও স্পীড বোট চলাচল বন্ধ রাখা, সরকার কতৃক নির্ধারিত সময়ে বালুবাহী বাল্কহেড চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা, চাঁদাবাজি, চুরিসহ যেকোন হয়রানি বন্ধে বিশেষ নজরদারি বৃদ্ধি করা, নৌযান চলাচলের পথে মাছ শিকারের জন্য জাল বিছানো প্রতিরোধ করা, বৈধ কাগজপত্রবিহীন কোনো নৌযান না চালানো, ন্যায্যমূল্যে ভাড়া আদায়ে তদারকি, টার্মিনাল ব্যতীত নদীর যেকোন জায়গায় অন্য কোন ছোট নৌযান হতে যাত্রী উঠানো বা নামানো বন্ধ নিশ্চিতকরন, সকল নৌযানে পর্যাপ্ত ফায়ার ফাইটিংয়ের ব্যবস্থা করণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সভায় নৌ পুলিশ প্রধান বলেন, আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ঘরমুখো মানুষের নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌ পুলিশ বদ্ধ পরিকর। পবিত্র ঈদে নৌ যাত্রীদের নিরাপত্তা দিতে নৌ পুলিশ সকল নৌ ঘাট, নৌ টার্মিনাল সমূহে দায়িত্ব পালন করবে।

তিনি আরো বলেন, সময়ের চেয়ে মানুষের জীবনের মূল্য অনেক বেশি। কোন নৌযান যেন প্রতিযোগিতামূলকভাবে বেশি যাত্রী বোঝাই করে অতিরিক্ত স্পীডে নৌযান না চালায়।

তিনি বলেন, নদীতে নৌযান সমূহ সঠিকভাবে নোঙ্গর করে না রাখা নৌ দুর্ঘটনার অন্যতম একটি কারণ। তিনি নৌযান সমূহ সুশৃঙ্খলভাবে নোঙ্গর করার জন্য বার্দিং প্লেস নিশ্চিত করার অনুরোধ করেন।

নৌ পুলিশ প্রধান বলেন, কোরবানীর গরুসহ অন্যান্য পণ্যবাহী নৌযান নৌপথে কোন প্রকার হয়রানির শিকার না হয় সেদিকে নৌ পুলিশের বিশেষ নজরদারি থাকবে। নৌ পথে যেকোন সমস্যায় নৌ পুলিশের কন্ট্রোল রুমের নম্বর-০১৩২০১৬৯৫৯৮ অথবা জাতীয় জরুরী সেবা ৯৯৯ এর মাধম্যে নৌ পুলিশকে অবগত করলে নৌ পুলিশ সাথে সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, ঈদ উদযাপনে নৌ পথ ব্যবহারকারী প্রত্যকেই যেন নিরাপদে তাদের পরিবার পরিজনদের সাথে ঈদের আনন্দ উপভোগ করতে পারেন সেটা নিশ্চিত করতে নৌ পুলিশ সবসময়ই আপনাদের পাশে থাকবে।

নৌযান ও নৌপথ সংক্রান্ত সকল সরকারি বেসরকারি সংস্থা, সেবা প্রত্যাশী জনগণ ও নৌ পুলিশসহ সবাই একসাথে কাজ করলে দুর্ঘটনা মুক্ত ও নিরাপদ ঈদ যাত্রা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, বাঅনৌচ (যাপ), লঞ্চ মালিক সমিতি, নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন, কার্গো ট্রলার শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারি ইউনিয়ন, বাংলাদেশ কার্গো ট্রলার বাল্কহেড শ্রমিক ইউনিয়ন, লঞ্চ লেবার এসোসিয়েশন বাঘা বাড়ি, সুন্দরবন নেভিগেশন সদর ঘাট, এম কে শিপিং লাইন্সসহ নৌযান ও নৌপথের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, অতিরিক্ত ডিআইজি ঢাকা রেঞ্জ, ডিএমপির উপ-পুলিশ কমিশনার (ডিসি) লালবাগ, নৌ পুলিশের সকল অঞ্চলের পুলিশ সুপার সরাসরি এবং নৌ পুলিশের ১৪২টি থানা/ফাড়ির পুলিশ কর্মকর্তাবৃন্দ অনলাইনে সংযুক্ত ছিলেন।